1. [email protected] : মো: সরোয়ার সরদার : মো: সরোয়ার সরদার
  2. [email protected] : ঢাকা আওয়ার ডেস্ক : ঢাকা আওয়ার ডেস্ক
  3. [email protected] : আসিফ অনিক, খুবি প্রতিনিধি : আসিফ অনিক, খুবি প্রতিনিধি
  4. [email protected] : Sadak Mostafa : Sadak Mostafa
  5. [email protected] : বিশেষ প্রতিনিধি : বিশেষ প্রতিনিধি
বাংলাদেশের ইতিহাসে হরতাল যত, কে ডেকেছে কত | ঢাকা আওয়ার
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

বাংলাদেশের ইতিহাসে হরতাল যত, কে ডেকেছে কত

ঢাকা আওয়ার ডেস্ক
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
  • ১৬৫ সময় দর্শন
হরতালে রাস্তায় নেই কোনো পরিবহন। ছবি: সংগৃহীত

হরতাল বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বিভিন্ন সময়ে দাবি আদায়ের জন্য আন্দোলনের হাতিয়ার হিসেবে হরতালকে বেছে নিয়েছে রাজনৈতিক দলগুলো। পরবর্তীতে হরতালের পাশাপাশি অবরোধ নামেও প্রায় একই ধরনের কর্সূচি দিয়ে থাকে রাজনৈতিক দলগুলো। হরতাল ও অবরোধের মাধ্যমে ক্ষমতাসীনদের ব্যাপকভাবে চাপ প্রয়োগ করা যায় বলেই চূড়ান্ত কর্সূচি হিসেবে হরতাল-অবরোধকে ব্যবহার করা হয়।

বাংলাদেশের ইতিহাসে ১৯৭২ থেকে ২০২৩ সাল পর্যন্ত প্রায় সাড়ে ১২০০ দিন হরতাল ডাকার তথ্য পাওয়া যায়। সর্বশেষ ২০২৩ সালের ২৯ অক্টোবর হরতালের ডাক দেয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও কয়েকটি রাজনৈতিক দল। এই হরতালে দেশের অর্থনীতিতে সাড়ে ৬ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে মত দিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) সিনিয়র রিসার্চ ফেলো ও অর্থনীতিবিদ মাহফুজ কবীর। ওই হরতালের একদিন পর থেকে বিএনপি, জামায়াত ও কয়েকটি রাজনৈতিক দল সারাদেশে ৩ দিন অবরোধ কর্সূচি পালন করে।

বাংলাদেশের ইতিহাসে ১১৯৩ তম হরতাল পালন করা হয় ৩০ নভেম্বর ২০১০ সালে। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার সামরিক বাড়িতে দীর্ঘ ৩০ বছর থাকার পর উচ্ছেদের বিরোধিতা করে ওই হরতাল ডাকা হয়।

২৯ অক্টোবরের আগে বিএনপি সর্বশেষ হরতাল করেছিলো ২০২০ সালের ২ ফেব্রুয়ারি। তখন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে ওই হরতাল ডেকেছিলো বিএনপি। তার আগে ২০১৭ সালের ১৩ই ডিসেম্বর দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে হরতাল দিয়েছিল বিএনপি। এর প্রায় ৪ বছর আগে ২০১৪ সালের ৫ই জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করার পর ২০১৫ সালে ওই নির্বাচনের প্রথম বর্ষপূর্তিতে টানা তিন মাস হরতাল-অবরোধ পালন করে দলটি৷ বিএনপি শেষ পর্যন্ত নিজেরাই সেই কর্মসূচি স্থগিত করে। ২০১৫ সালের এপ্রিলে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া হরতাল-অবরোধ কর্মসূচির অবসান ঘটান। সেদিনের পর থেকে বিভিন্ন দল ও সংগঠনের হরতাল কর্মসূচিতে বিএনপি সরাসরি সমর্থন দিলেও তারা নিজেরা প্রায় চার বছর কোনো হরতালের ডাক দেয়নি।

এখনকার ক্ষমতাসীন আওয়ামী লীগ এক সময় বিএনপি সরকারের এক মেয়াদেই ১৭৩ দিন হরতাল করেছিলো বলে আলোচনা আছে রাজনৈতিক অঙ্গনে।

যত হরতাল
১৯৭২ থেকে ১৯৭৫ সালের মধ্যে মোট ৫ দিন হরতালের তথ্য পাওয়া যায়।
১৯৮১ থেকে ১৯৮৭ সালের মধ্যে মোট ৫৯ দিন হরতালের তথ্য পাওয়া যায়।
১৯৯১ থেকে ১৯৯৬ সালের মধ্যে মোট ২৬৬ দিন হরতালের তথ্য পাওয়া যায়। অধিকাংশ ডেকেছিল আওয়ামী লীগ।
১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে মোট ২১৫ দিন হরতালের তথ্য পাওয়া যায়। যার ৫৯ দিন হরতাল ডেকেছে বিএনপি।
২০০১ থেকে ২০০৭ সালের মধ্যে মোট মোট হরতালের তথ্য পাওয়া যায় না। আওয়ামী লীগের ১৩৩ দিন হরতাল করার তথ্য পাওয়া যায়।
২০০৮ থেকে ২০০৯ সালের মধ্যে মোট হরতালের তথ্য পাওয়া যায় না। তবে এ সময়ে ১৫ দিন হরতাল ডেকেছে বিএনপি। এছাড়া, আওয়ামী লীগ, জামেতে ইসলামী, ওয়ার্কার্স পার্টি, ৪ দলীয় জোট এ সময়ে হরতাল করেছে।
২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে মোট হরতাল-অবরোধের সংখ্যা পাওয়া যায় না। তবে ‍শুধু ২০১৩ সালে ৯ দিনের হরতাল-অবরোধের তথ্য সুনির্ষ্টভাবে পাওয়া যায়।

সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *