1. [email protected] : মো: সরোয়ার সরদার : মো: সরোয়ার সরদার
  2. [email protected] : ঢাকা আওয়ার ডেস্ক : ঢাকা আওয়ার ডেস্ক
  3. [email protected] : আসিফ অনিক, খুবি প্রতিনিধি : আসিফ অনিক, খুবি প্রতিনিধি
  4. [email protected] : Sadak Mostafa : Sadak Mostafa
  5. [email protected] : বিশেষ প্রতিনিধি : বিশেষ প্রতিনিধি
নিরাপত্তার দাবিতে ইতালির রাজপথে হাজারো মানুষ | ঢাকা আওয়ার
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

নিরাপত্তার দাবিতে ইতালির রাজপথে হাজারো মানুষ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪০ সময় দর্শন

হোটেল, বার, ব্যবসায়ীক প্রতিষ্ঠানসহ নাগরিক নিরাপত্তা ও জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে ইতালির ভেনিস শহরে ৮০টি সংগঠনের উদ্যোগে প্রায় ৫ হাজার জনসাধারণের উপস্থিতিতে এক শান্তিপূর্ণ মৌন মিছিল সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে মেস্ত্রে ট্রেন স্টেশন থেকে যাএা শুরু করে মেস্ত্রে পিয়াছছা ফেররেত্তো এসে মৌন মিছিলটি শান্তিপূর্ণভাবে শেষ হয়।

মৌন মিছিলটি মেস্ত্রে ট্রেন স্টেশন থেকে যাত্রা শুরু করে ভিয়া দান্তে এসে পৌঁছালে কিছু সময় অবস্থান করে। জানা যায়, ভিয়া দান্তের একটি সাইকেল চলাচলের রাস্তায় নিয়মের মধ্যে এক প্রবাসী আফ্রিকান পুরুষ সাইকেল চালিয়ে যাচ্ছিলেন। এমতাবস্থায় ড্রাগ গ্রহণ করে মাতাল হয়ে এক ইতালিয়ান ভুল পথে গাড়ি চালিয়ে সাইকেলের উপর উঠিয়ে দিলে ঘটনাস্থলেই আফ্রিকান পুরুষটি মারা যান। অনাকাঙ্ক্ষিত এ সড়ক দুর্ঘটনায় নিহত প্রবাসী আফ্রিকানের স্মরণে সেখানে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর মৌন মিছিলটি ভিয়া কাভাল্লত্তি হয়ে ভিয়া পিয়াভে অতিক্রম করে ভিয়া কারদুচ্চি থেকে ভিয়া রজা হয়ে পিয়াছছা ফেররেত্তো এসে মৌন মিছিলটি শান্তিপূর্ণভাবে শেষ হয়। ৮০ টি সংগঠনের উদ্যোগে বিভিন্ন শ্রেণীর পেশাজীবি জনসাধারণের উপস্থিতিতে লোকে লোকারণ্য মৌন মিছিলের প্রধান তিনটি দাবি ছিল। দাবিগুলো হলো

১) নিরাপত্তা রক্ষায় নজরদারি সংস্থা এবং অস্বস্তি প্রতিরোধের বিভিন্ন ধরণের সংস্থাগুলির মধ্যে বৃহত্তর সমন্বয় তৈরি করে সঠিক পরিচালনার মাধ্যমে অধিকতর নাগরিক সহযোগিতা বাস্তবায়ন।

২) ভঙ্গুর অবস্থায় বিষয়গুলির সহায়তা এবং সামাজিক পুনর্বাসনের জন্য পরিষেবাগুলিকে শক্তিশালী করা, রাস্তার সামাজিক পরিষেবাগুলিকে শক্তিশালী করা এবং তরুণদের মাদকাসক্তি প্রতিরোধের বিষয়ে সচেতনতা ও প্রশিক্ষণ দেওয়া।

৩) বর্তমানে সরকারের অধীনস্ত যেসব জায়গা, বাড়ি, ফ্ল্যাট, দোকান ইত্যাদি ব্যবহার করা হচ্ছে না তা স্বল্প আয়ের এবং উপযুক্ত মানুষদের মাঝে প্রদানের মাধ্যমে নাগরিক জীবনযাত্রার মান উন্নয়নে সঠিক পদক্ষেপ বাস্তবায়ন করা।

মৌন মিছিলে প্রস্তাবিত তিনটি দাবি অতি দ্রুত সরকারের মাধ্যমে বাস্তবায়ন করে কার্যকরী পদক্ষেপ গ্রহন করা হলে নাগরিক নিরাপত্তা ও জীবনযাত্রার মান উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছেন মৌন মিছিলে আসা উপস্থিত সবাই।

সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *