1. [email protected] : মো: সরোয়ার সরদার : মো: সরোয়ার সরদার
  2. [email protected] : ঢাকা আওয়ার ডেস্ক : ঢাকা আওয়ার ডেস্ক
  3. [email protected] : আসিফ অনিক, খুবি প্রতিনিধি : আসিফ অনিক, খুবি প্রতিনিধি
  4. [email protected] : Sadak Mostafa : Sadak Mostafa
  5. [email protected] : বিশেষ প্রতিনিধি : বিশেষ প্রতিনিধি
মসজিদুল হারাম ও নববীতে জুমা পড়াবেন যে ২ খতিব | ঢাকা আওয়ার
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪২ অপরাহ্ন

মসজিদুল হারাম ও নববীতে জুমা পড়াবেন যে ২ খতিব

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২৭ সময় দর্শন

সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি, ৩ শাবান) জুমার নামাজে ইমামতি করবেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইস। একই দিনে মদিনায় অবস্থিত মসজিদে নববীতে জুমার নামাজ পড়াবেন শায়খ সালেহ আল বুদাইর।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

ড. শায়খ আবদুর রহমান আল-সুদাইস মসজিদুল হারামের জনপ্রিয় ইমামদের একজন। তিনি হৃদয়গ্রাহী সুর ও মধুমাখা কণ্ঠে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী সমাদৃত। তিনি প্রায় চার দশক ধরে মক্কার পবিত্র মসজিদুল হারাম ও কাবা শরিফের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন।

শায়খ আবদুর রহমান সুদাইস ২২ বছর বয়সে ১৪০৪ হিজরি মোতাবেক ১৯৮৪ সালে মসজিদ আল হারামের খতিব ও ইমাম হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে তিনি মসজিদটির প্রধান ইমাম হিসেবে নিযুক্ত হন। সৌদি আরবের সাবেক বাদশাহ ফাহাদ ইবনে আবদুল আজিজ এক রাজকীয় ফরমান জারি করে তাকে নিযুক্ত করেন।

মসজিদে নববীর খতিব শায়খ সালেহ বিন মুহাম্মদ আল বুদাইর ১৯৭০ সালে সৌদি আরবের হুফুফ শহরে জন্মগ্রহণ করেন। তিনি এক সময় মক্কার মসজিদুল হারামের ইমাম ছিলেন। বর্তমানে মসজিদে নববীর খতিব এবং মদিনার হাইকোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে বেশ কয়েকজন ইমাম ও খতিব রয়েছেন, তারা হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের শিডিউল অনুযায়ী জুমা ও পাঁচ ওয়াক্ত নামাজ পড়িয়ে থাকেন।

মসজিদে হারামের বর্তমান খতিবরা হলেন, শায়খ সালেহ বিন হুমাইদ, শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ সাউদ শুরাইম, শায়খ উসামা খাইয়াত, শায়খ মাহের মুআইকিলি, শায়খ ফয়সাল গাজ্জাবি, শায়খ বান্দার বালিলা, শায়খ আবদুল্লাহ জুহানি ও শায়খ ইয়াসির দাওসারি।

মসজিদে নববির খতিবরা হলেন, শায়খ আলী হুজাইফি, শায়খ হুসাইন আলে শায়খ, শায়খ আব্দুল বারী ছুবাইতি, শায়খ আব্দুল মুহসিন কাসিম, শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আল-বুদাইর, শায়খ আহমাদ বিন তালেব হামিদ, শায়খ আহমাদ বিন আলী হুজাইফি ও শায়খ খালেদ মুহান্না।

সূত্র : হারামাইন শরিফাইন

সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *